Sunday 22 April 2012

অমুসলিমদের সাথে সহাবস্থান



ইসলামী রাষ্ট্রে যে সব অমুসলিম বাস করে তাদের সাথেও সুসম্পর্ক বজায় রাখতে হবে। মুসলমানদের মত তারাও নাগরিক অধিকার ভোগ করবে। তাদের সম্পর্কে রাসুলুল্লাহ্‌(সা.) বলেন "মনে রেখ যে ব্যক্তি কোন মুয়াহিদ(চুক্তিবদ্ধ অমুসলিম) নাগরিকের প্রতি অত্যাচার করে, তাকে কষ্ট দেয়, তার সন্মানহানি করে অথবা তার কোন সম্পদ জোরপূর্বক ছিনিয়ে নেয় তা হলে কেয়ামতের দিন আমি তার বিরুদ্ধ পক্ষ অবলম্বন করবো"।[ক]

এ হাদীস থেকে বোঝা যায়, আল্লাহ্‌র নবী অমুসলিম নাগরিকদের উপর অত্যাচার করা এবং মালসম্পদ কেড়ে নেওয়াকে কত কঠোর ভাষায় নিষেধ করেছেন। অমুসলিমদের ব্যক্তি স্বাধীনতায় কোন হস্তক্ষেপ করা যাবে না, তারা স্বাধীনভাবে তাদের ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করতে পারবে।

এমনকি কোন অমুসলিম রাষ্ট্র সেখানকার মুসলিম নাগরিকদের উপর যতই অবিচার, অত্যাচার করুক না কেন, ইসলামী রাষ্ট্র তার কোন অমুসলিম নাগরিকের প্রতি প্রতিশোধ নিতে পারবে না। সারকথা, বর্তমান মুসলিম সমাজে যে বিবাদ-বিসংবাদ ও কলহ-দন্দ্ব চলছে তা থেকে মুক্তি পেতে হলে প্রতিটি মুসলমানকে আল্লাহ্‌ ও তার রাসূল(সা.)-এর নির্দেশিত পথ অবলম্বন করে সামাজিক সম্প্রীতি অর্জন করতে হবে এবং পরষ্পর পরষ্পরের প্রতি হিংসা বিদ্বেষ পরিহার করতে হবে। ধৈর্য ও সহিষ্ণুতার সাথে সবাইকে বসবাস করতে হবে।


ক. কিতাবুল খারাজ, পৃ. ৮২

No comments:

Post a Comment